Home / পড়ালেখা / স্কুলের শিক্ষার্থীদের জন্য নতুন ঘোষণা
unnamed

স্কুলের শিক্ষার্থীদের জন্য নতুন ঘোষণা

পরীক্ষার সময় ও শিক্ষার্থীদের ওপর চাপ কমাতে চারটি বিষয় এসএসসি পরীক্ষায় অন্তর্ভুক্ত না করে বিদ্যালয় পর্যায়ে ধারাবাহিক মূল্যায়নের আওতায় আনা হবে। বিশিষ্ট শিক্ষাবিদদের সুপারিশের ভিত্তিতে সরকার শারীরিক শিক্ষা, স্বাস্থ্য বিজ্ঞান ও খেলাধুলা, চারু ও কারুকলা এবং ক্যারিয়ার শিক্ষা বিষয়গুলো পরীক্ষায় অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। পরীক্ষার এমসিকিউ এবং সৃজনশীল প্রশ্ন তৈরির জন্য একটি আইটেম ব্যাংক করারও সুপারিশ এসেছে বলে জানান নাহিদ।

সচিবালয়ে সোমবার এক সংবাদ সম্মেলনে মন্ত্রী এ তথ্য জানান। তিনি বলেন, কবে থেকে এ সিদ্ধান্ত বাস্তবায়ন করা হবে তা এখনই বলা যাবে না। সবাইকে নিয়ে উপযুক্ত সময়ে আমরা এ সিদ্ধান্ত বাস্তবায়ন করব। শিক্ষাবিদদের সুপারিশ অনুযায়ী ২০১৯ সাল থেকে সব বোর্ডে অভিন্ন প্রশ্নপত্র প্রণয়ন করা হবে। এ ছাড়া ২০১৮ সাল থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠানে পরিমার্জিত পাঠ্যপুস্তক পৌঁছানো হবে বলেও জানান শিক্ষামন্ত্রী।

মাধ্যমিক শিক্ষার মানোন্নয়নে গত ২৫ ও ২৬ নভেম্বর কক্সবাজারে শিক্ষাবিদদের নিয়ে একটি কর্মশালা করে শিক্ষা মন্ত্রণালয়। সেই কর্মশালা থেকে প্রাপ্ত সুপারিশ তুলে ধরতে রবিবার সংবাদ সম্মেলন ডাকেন শিক্ষামন্ত্রী। শিক্ষাসচিব সোহরাব হোসাইন, শিক্ষাবিদ অধ্যাপক আব্দুল্লাহ আবু সায়ীদ, অধ্যাপক ড. জাফর ইকবাল, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান প্রমুখ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

পোষ্টটি লিখেছেন: Ayon Hasan

Ayon Hasan এই ব্লগে 186 টি পোষ্ট লিখেছেন .

Comments

comments