Breaking News
Home / পড়ালেখা / জেএসসি-জেডিসি’র ফল প্রকাশ
jsc-jdc

জেএসসি-জেডিসি’র ফল প্রকাশ

সারাদেশে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল
সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এবার পাসের হার

৯২ দশমিক ৩৩ শতাংশ।বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টার পর এ ফল প্রকাশ করা

হয়। প্রধানমন্ত্রীর সরকারি বাসভন গণভবন থেকে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম
নাহিদ এ ফল ঘোষণা করেন।

বেলা সাড়ে ১২টায় শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে জেএসসি ও জেডিসি পরীক্ষা-২০১৬ এর ফলাফল আপলোড/প্রকাশ করা হবে। এ সময় থেকে মন্ত্রণালয়ের ওয়েবসাইট www.moedu.gov.bd-তে বিস্তারিত ফল পাওয়া যাবে।

যে কোনো মোবাইল থেকে জেএসসির ফল জানতে JSC ‘স্পেস’ বোর্ডের নামের প্রথম তিন অক্ষর ‘স্পেস’ রোল নম্বর ‘স্পেস’ ২০১৬ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। জেডিসির ফল জানতে JDC ‘স্পেস’ বোর্ডের নামের প্রথম তিন অক্ষর MAD ‘স্পেস’ রোল নম্বর ‘স্পেস’ ২০১৬ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।
গত ১ নভেম্বর থেকে শুরু হয়ে ১৭ নভেম্বরে শেষ হয় জেএসসি ও জেডিসি পরীক্ষা। জেএসসিতে এবার ২০ লাখ ৩৮ হাজার ৩০৩ জন এবং জেডিসিতে ৩ লাখ ৭৪ হাজার ৪৭২ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে।

গণশিক্ষা মন্ত্রী মো: মোস্তাফিজুর রহমান ফিজার পৌণে এগারোটায় প্রধানমন্ত্রীর হাতে প্রাথমিক ও সমাপনী পরীক্ষার ফলাফলের কপি তুলে দেবেন। এরপর দুপুর একটায় তিনি তার মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলন করবেন।

পিইসিইর ফল জানতে DPE ‘স্পেস’ স্টুডেন্ট আইডি লিখে ‘স্পেস’ ২০১৬ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ইবতেদায়ির ফল জানতে EBT ‘স্পেস’ স্টুডেন্ট আইডি লিখে ‘স্পেস’ ২০১৬ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। এতে ফিরতি এসএমএসেই ফল জানা যাবে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট (www.dpe.gov.bd) থেকে ফল জানা যাবে।
প্রাথমিক ও ইবতেদায়ীতে সারাদেশে ৭ হাজার ১৯৪টি কেন্দ্রে ২০ নভেম্বর থেকে এ পরীক্ষায় শুরু হয়ে শেষ হয় ২৭ নভেম্বর। প্রাথমিক সমাপনীতে এবার ২৯ লাখ ৩০ হাজার ৫৭৩ জন এবং ইবতেদায়ী সমাপনীতে দুই লাখ ৯৯ হাজার ৭১৫ জনসহ মোট ৩২ লাখ ৩০ হাজার ২৮৮ জন শিক্ষার্থী অংশ নেয়

পোষ্টটি লিখেছেন: Ayon Hasan

Ayon Hasan এই ব্লগে 190 টি পোষ্ট লিখেছেন .

Comments

comments